Search This Blog

Monday, 14 October 2019

দেখাশোনা না করলে সরকারি বেতনে কাটতি নিয়ম শুরু হলো

দেখাশোনা না করলে সরকারি  বেতনে কাটতি নিয়ম শুরু হলো


মাঝে মাঝেই মনের শান্তি ভঙগ করে প্রতিবাদী হয়ে উঠতে ইচ্ছা করে। পরক্ষনেই  "প্রতিবাদ" মনে হয় ব্যার্থ চেষ্টা। তিরের বেগে বেরিয়ে আসা তীক্ষ্ণ বাণী গুলো দুই  ঠোঁটের চাপে আর প্রকাশ হতে পারে না।আজও এমনটাই হচ্ছিল, তবু আজ লিখলাম।

আইন কথাটা বলতেই আমরা বুঝি অপরাধীর বিচার ব্যাবস্থার ভিত্তি।আর এই আইন তৈরী করি আমরা যাতে করে "শাস্তির ভয়ে" অপরাধ করা থেকে দূরে থাকি।প্রতিনিয়তই নতুন নতুন অপরাধের জন্ম হচ্ছে আর সেই সঙ্গে জন্মাচ্ছে নতুন নতুন আইন। তবু হায় অপরাধে আর রাশ টানা  যাচ্ছে না।
নিচের ছবিটিতে "বিশেষ একটি আইন" এর কথা বলা হয়েছে যেটি "বিশেষ একটি অপরাধ" রুখতে লাগু করা হচ্ছে। এখানে ভাবানার বিষয় যে এই "বিশেষ একটি অপরাধ" এর পরিনতি দেওয়ার ক্ষেত্রে চাকুরিজীবি তথা শিক্ষিত ব্যাক্তিগন বেশ এগিয়ে রয়েছেন।আর আমরা জানি এই চাকুরিজীবি শিক্ষিত হতে গেলে প্রাথমিক,মধ্য,উচ্চ,এবং মহাবিদ্যালয়ের শিক্ষা লাভ করতে হয় সেখানে  রবীন্দ্রনাথ,বিদ্যাসাগর, বিবেকানন্দ প্রমুখ মহান ব্যক্তিগনের মহান ব্যাক্তিত্ব এবং তাঁদের শিক্ষার আদর্শ সম্পর্কিত জ্ঞান দেওয়া হয়।এই মনীষীগন যদি জানতে পারেন  যে তাদের  আদর্শ ও চিন্তা ভাবনা কাজে লাগিয়ে এইরুপ "শিক্ষিত অপরাধী" তৈরী হচ্ছে যারা পিতা মাতার প্রতি ভালবাসা,সম্মান ইত্যাদি প্রদর্শন করাটাকে নিজেদের অফিসের বিরক্তিকর  "duty" র ন্যায় ভাবছে এবং তা কামাই করার ফন্দি খুঁঝছে------তবে সত্যিই তারা খুব আশ্চার্যান্বিত ও দুঃখিত হতেন।একবার ভাবুনতো শিক্ষিত হয়ে আমরা যে এই ঘৃন্য অপরাধ করছি তা কি শুধু আইন দিয়েই রুখা সম্ভব??? আর  যদিও তা এই "আইন" দিয়ে রুখা  যেতে পারে, ব্যাপারটা কি একটা ভদ্র সমাজের পক্ষে লজ্জার নয়???এই পরিপ্রেক্ষিতে আমরা যদি আমাদের অতীতের গৌরবময় সংস্কৃতি লক্ষ্য করি আমরা দেখব সেখানে "আইন" এর অভাব ছিল কারন সেখানে ছিল "সংস্কার"। বর্তমান যুগেও কেবল এই সংস্কারকে বাঁচিয়ে রেখেই আমাদের উচ্চশিক্ষার মূল্য বজায় রাখতে পারি এবং সমাজকে সঠিক দিশা দেখাতে পারি।।।
                               

                                                                                                                                    ধন্যবাদ 
                                                                                                                                সৌরভ হালদার 

সূচিপত্র 

SECTION - I   বীজগণিত (ALGEBRA)

  1. বাস্তব সংখ্যাতত্ত্ব 
  2. অখন্ড  সংখ্যার যোগ এবং বিয়োগ 
  3. অখন্ড সংখ্যার গুন্ 
  4. বিভাজ্যতা 
  5. ভগ্নাংশ 
  6. গসাগু এবং লসাগু 
  7. বার্গ , বর্গমূল এবং ঘন , ঘনমূল 
  8. বীজগাণিতিক সূত্রের প্রয়োগ 
  9. সূচক 
  10. করনী 
  11. সরলীকরণ 
  12. বীজগাণিতিক সমীকরণ দ্বারা সমস্যা সমাধান 
  13. সমান্তর প্রগতি 
  14. গুনোত্তর প্রগতি 
  15. লগারিদম 
  16. সেট তত্ত্ব
SECTION - II  পাটিগণিত (ARITHMETIC) 
SECTION  III পরিমিতি (MENSURATION)

  1. আয়তক্ষেত্র 
  2. বর্গক্ষেত্র 
  3. ত্রিভুজ 
  4. চতুর্ভুজ 
  5. বৃত্ত 
  6. সমকোণী চৌপাল বা আয়তঘন 
  7. লম্ব - বৃত্তাকার চোঙ 
  8. লম্ব - বৃত্তাকার শঙ্কু 
  9. গোলক 
SECTION IV ত্রিকোণমিতি (TRIGONOMETRY)

  1. ত্রিকোণমিতিক কোনের পরিমাপ 
  2. সূক্ষ্মকোনের ত্রিকোণমিতিক অনুপাতসমূহ 
  3. আদর্শ কোনের  কোনঅনুপাত 
  4. পুরাক কোনের ত্রিকোণমিতিক অনুপাত 
  5. উচ্চতা ও দূরত্ব 
 সূচিপত্র 

SECTION - I   বীজগণিত (ALGEBRA)

  1. বাস্তব সংখ্যাতত্ত্ব 
  2. অখন্ড  সংখ্যার যোগ এবং বিয়োগ 
  3. অখন্ড সংখ্যার গুন্ 
  4. বিভাজ্যতা 
  5. ভগ্নাংশ 
  6. গসাগু এবং লসাগু 
  7. বার্গ , বর্গমূল এবং ঘন , ঘনমূল 
  8. বীজগাণিতিক সূত্রের প্রয়োগ 
  9. সূচক 
  10. করনী 
  11. সরলীকরণ 
  12. বীজগাণিতিক সমীকরণ দ্বারা সমস্যা সমাধান 
  13. সমান্তর প্রগতি 
  14. গুনোত্তর প্রগতি 
  15. লগারিদম 
  16. সেট তত্ত্ব
SECTION - II  পাটিগণিত (ARITHMETIC) 
SECTION  III পরিমিতি (MENSURATION)

  1. আয়তক্ষেত্র 
  2. বর্গক্ষেত্র 
  3. ত্রিভুজ 
  4. চতুর্ভুজ 
  5. বৃত্ত 
  6. সমকোণী চৌপাল বা আয়তঘন 
  7. লম্ব - বৃত্তাকার চোঙ 
  8. লম্ব - বৃত্তাকার শঙ্কু 
  9. গোলক 
SECTION IV ত্রিকোণমিতি (TRIGONOMETRY)

  1. ত্রিকোণমিতিক কোনের পরিমাপ 
  2. সূক্ষ্মকোনের ত্রিকোণমিতিক অনুপাতসমূহ 
  3. আদর্শ কোনের  কোনঅনুপাত 
  4. পুরাক কোনের ত্রিকোণমিতিক অনুপাত 
  5. উচ্চতা ও দূরত্ব 


      RELATED POST 



      RRB GROUP D RESULTS 2018-2019
      শ্চিম বঙ্গের প্রথম পুরু

      পশ্চিমবঙ্গের প্রথম মহিলা


       ভারতের প্রথম পুরুষ 

      ভারতের প্রথম মহিলা

      No comments:

      Post a Comment

      thank you for messaging us

      Contact Form

      Name

      Email *

      Message *